Thursday, April 28, 2011

প্রসঙ্গ : জাতীয় নারী-উন্নয়ননীতি ২০১১

 Courtesy : Facebook social media

Chowdhury Saeed
‘জাতীয় শিক্ষানীতি’র মতো জাতীয় নারী-উন্নয়ননীতি ২০১১ (খসড়া)ও ব্যাপকভাবে সমালোচিত ও প্রত্যাখ্যাত হয়েছে। কারণ তত্ত্বাবধায়ক সরকারের আমলে নারী-উন্নয়ননীতি ২০০৮ প্রকাশিত হওয়ার পর যে ধারাগুলিকে সরাসরি কুরআন-সুন্নাহ বিরোধী হিসেবে চিহ্নিত করা হয়েছিল এবং যেগুলি পরিবর্তনের দাবিতে জরুরি অবস্থার মধ্যেও দেশের ঈমানদার নাগরিকগণ বিক্ষোভ করেছিলেন, বর্তমান নীতিমালায় সেসব ধারার কোনো পরিবর্তন হয়নি। আরো দুঃখজনক বিষয় এই যে, এই অভিযোগ নিষ্পত্তি না করে সরকারের শীর্ষ পর্যায় থেকে বলা হয়েছে, ‘বিরোধিতাকারীরা নীতিমালাটি ভালোভাবে পড়ে দেখেননি।’ তবে কি তারা এই নীতিমালা আইন হিসেবে অনুমোদন করার বিষয়ে বদ্ধপরিকর? আর যেহেতু সরকারের নির্বাচনী ওয়াদা ছিল কুরআন-সুন্নাহ বিরোধী কোনো আইন করা হবে না। তাই তারা এই কৌশল গ্রহণ করেছেন? 

এ জাতীয় কথা সাম্প্রতিক শিক্ষানীতির ক্ষেত্রেও বলা হয়েছে, এখন নারী-উন্নয়ন নীতিমালার ক্ষেত্রেও বলা হচ্ছে। কিন্তু এভাবে কি গণ-অসন্তোষ প্রশমিত করা যাবে?   

আমরা কল্যাণকামিতার সাথে সরকার ও সংশ্লিষ্ট দায়িত্বশীলদের পরামর্শ দিতে চাই, কুরআন-সুন্নাহ বিরোধী ধারাগুলি বার বার চিহ্নিত করা হয়েছে, যতদ্রুত সম্ভব সেগুলো সংশোধন করুন এবং রাজনৈতিক প্রজ্ঞা ও শিষ্টাচার রক্ষার পাশাপাশি ঈমানদারির পরিচয় দান করুন।   

এ বিষয়ের উপর একটি সাক্ষাতকার ও তিনটি নিবন্ধ প্রকাশিত হল। পাঠক ইতিমধ্যে সাক্ষাতকারটি পাঠ করেছেন। এবার নিবন্ধগুলি পাঠ করুন।  আশা করি এ বিষয়ে কোনো সংশয় বা বিভ্রান্তি অবশিষ্ট থাকবে না ইনশাআল্লাহ।-সম্পাদক 


জাতীয় নারী-উন্নয়ননীতি ২০১১ : একটি সমীক্ষা   

-মুফতী আবুল হাসান মুহাম্মাদ আব্দুল্লাহ   

তত্ত্বাবধায়ক সরকারের আমলে যখন ‘‘নারী উন্নয়ন নীতি-২০০৮’’ প্রকাশিত হল তখন আমি বলেছিলাম যে, ‘আমরা আলোচিত নীতিমালাটির কপি সংগ্রহ করে এর প্রত্যেকটি ধারা-উপধারা পড়েছি। এটি ব্যাপকভাবে বিশ্লেষণ করে দেখা গেছে যে, বিষয়ের বিবেচনায় ‘নারী উন্নয়ন নীতি ২০০৮’ কে কয়েকটি ভাগে বিভক্ত করা যায়। যেমন :  

১. ইসলাম সমর্থিত যৌক্তিক ধারা-উপধারাসমূহ।   

২. ইসলাম বিরোধী ধারা-উপধারাসমূহ।   

৩. এমন বিষয়াবলি যেগুলো নারী পুরুষ সকলের প্রাপ্য অধিকার।   

৪. অযৌক্তিক ধারাসমূহ।’ (আলকাউসার, এপ্রিল-২০০৮ ঈ.)   

একই কথা বর্তমান নীতিমালার ক্ষেত্রেও বলছি। কারণ এখানে ধারাগুলির ক্রমিক নাম্বার ও কোনো কোনো জায়গায় সামান্য কিছু সংযোজন ও বিয়োজন ছাড়া উল্লেখযোগ্য কোনো পরিবর্তন হয়নি।   
সুতরাং ঐ সময় যে ধারাগুলির উপর যে মন্তব্য করা হয়েছিল তা আবার পাঠকদের স্মরণ করিয়ে দিচ্ছি। তবে ধারাগুলি উল্লেখ করা হয়েছে বর্তমান নীতিমালা থেকে।  


যৌক্তিক অংশ   

বর্তমান নীতিমালার ১৬.২ ধারায় বলা হয়েছে, ‘রাষ্ট্রীয়, সামাজিক ও পারিবারিক জীবনের সকল ক্ষেত্রে নারীর নিরাপত্তা নিশ্চিত করা।’   এটি যৌক্তিক নীতি। আজ থেকে সাড়ে চৌদ্দশত বছর আগে ইসলাম নারীর নিরাপত্তার বিধান নিশ্চিত করেছে। কুরআন ও হাদীস অধ্যয়নকারী সকলেই এ সম্পর্কে অবগত।   

* ধারা ১৬.৪ : ‘নারীর মানবাধিকার প্রতিষ্ঠা করা’।   সাধারণ অর্থে (তথাকথিত পশ্চিমা মানবাধিকার নয়) উপযুক্ত পরামর্শ। আর নারীদেরকে পরিপূর্ণ মানুষের মর্যাদা প্রদান করেছে একমাত্র ইসলাম। এর আগে তো অনেক ধর্মে তাদেরকে মানুষই বিবেচনা করা হত না।   

* ধারা ১৬.৯ : ‘সামাজিক ও অর্থনৈতিক পরিমন্ডলে নারীর অবদানের যথাযথ স্বীকৃতি প্রদান করা।’   অবশ্যই স্বীকৃতি দরকার। শুধু গৃহস্থালী কাজকর্ম ও শিশুপরিচর্যার যথাযথ হিসাব করা হলেও দেখা যাবে নারীগণ তাদের সংসারে অনেক বড় অবদান রাখছেন। অবশ্য নারীর এসব অবদানের যথাযথ স্বীকৃতি একমাত্র ইসলামই দিয়েছে।   

* ধারা ১৬.১০ : ‘নারী ও মেয়ে শিশুর প্রতি সকল প্রকার নির্যাতন দূর করা।’   

* ধারা ১৬.১১ : ‘নারী ও মেয়ে শিশুর প্রতি বৈষম্য দূর করা।’   অবশ্যই দূর করতে হবে যদি তা বাস্তবেই বৈষম্য হয়। যেমন মেয়ে শিশুকে অবহেলা করা, তাকে বোঝা বা অকল্যাণকর মনে করা, এমনকি কোনো কোনো অঞ্চলে তো ভ্রূণ হত্যারও রেওয়াজ আছে। এগুলো কোনো অবস্থাতেই গ্রহণযোগ্য নয়। কুরআন মজীদ ও হাদীস শরীফে কঠিন ভাষায় এগুলোর নিন্দা করা হয়েছে।  

* ধারা ১৬.১৫ : ‘নারীর জন্য উপযুক্ত আশ্রয় এবং গৃহায়ন ব্যবস্থায় নারীর অগ্রাধিকার নিশ্চিত করা।’   আসলে এখানে অগ্রাধিকারের প্রশ্ন আসে না। কারণ নারীর আশ্রয়স্থলের ব্যবস্থা মুসলিমসমাজে ইসলামী বিধান দ্বারা নিশ্চিত করা আছে। শরীয়ত নারীকে বলেনি স্বামীর থাকার ব্যবস্থা করতে; বরং স্বামীর উপর অর্পণ করেছে নারীর আশ্রয়স্থলের দায়িত্ব। তাহলে এখানে পূর্ণ অধিকারই তো তার।   

* ধারা ১৯.১ : ‘পারিবারিক ও সামাজিক পর্যায়ে এবং কর্মক্ষেত্রে নারীর প্রতি শারীরিক, মানসিক ও যৌন নিপীড়ন, নারী ধর্ষণ, যৌতুক, পারিবারিক নির্যাতন, এসিড নিক্ষেপসহ নারীর প্রতি সকল প্রকার সহিংসতা দূরা করা।’ কোনো কোনো পরিবারে মেয়েদের উপর নির্যাতন হয় এটি বাস্তব এবং তা বন্ধ করার ব্যবস্থা নেয়া অপরিহার্য।   কিন্তু প্রশ্ন হল, পর্দাহীনতা ও তথাকথিত সমঅধিকারের পথে কি এই সহিংসতা রোধ করা যাবে? 

নারীর প্রতি সহিংসতা রোধের বাস্তব উপায় ইসলামেই রয়েছে।   পাঠক যদি এই ধারাটি ২০০৮-এর নীতিমালার সাথে মিলিয়ে পাঠ করেন তাহলে একটি আশ্চর্য বিষয় দেখতে পাবেন। ঐ নীতিমালায় ছিল, ‘পারিবারিক ও সামাজিক পর্যায়ে এবং কর্মক্ষেত্রে নারীর প্রতি শারীরিক, মানসিক ও যৌন নিপীড়ন, ধর্ষণ, পতিতাবৃত্তিতে নিয়োগ, যৌতুক ও নারীর প্রতি সহিংসতা দূর করা।’ (ধারা : ৫.১)। কিন্তু বর্তমান নীতিমালায় ‘পতিতাবৃত্তিতে নিয়োগ’ কথাটা বাদ দেওয়া হয়েছে।

আমি ২০০৮-এর নীতিমালার উপর আলোচনা করতে গিয়ে মন্তব্য করেছিলাম-‘ইসলামে বিবাহ বহির্ভূত সকল যৌনতাই হারাম এবং কঠোর শাস্তিযোগ্য অপরাধ। জোরপূর্বক কাউকে ব্যভিচারে বাধ্য করা বা স্বেচ্ছায় পরস্পরে এ অপকর্মে লিপ্ত হওয়া উভয় ক্ষেত্রেই রয়েছে নির্ধারিত শাস্তি, যা ক্ষেত্রবিশেষে মৃত্যুদন্ডও হতে পারে। 
কিন্তু পতিতাবৃত্তিকে শিল্প হিসাবে আখ্যা দানকারী এবং পতিতাদেরকে সেক্স ওয়ার্কার বা যৌনকর্মী খেতাব দানকারী নারীবাদীগণ, যারা অনেকেই বিবাহ বহির্ভূত যৌনতা তথা পশ্চিমাদের অনুকরণে ফ্রি সেক্সের দাবিদার তারা এ ধারাটি পড়ে খুশি হতে পারবেন তো?’   দেখা যাচ্ছে, তারা খুশি হতে পারেননি এবং সম্পূর্ণ কথাটা ঐ ধারা থেকে বাদ দিতে নীতিমালা প্রণয়নকারীদের বাধ্য করেছেন।

যেখানে কুরআন-সুন্নাহবিরোধী ধারাগুলো হুবহু রেখে দেওয়া হয়েছে সেখানে এই ধারাটির পরিবর্তন কীসের ইঙ্গিত বহন করে?   

* ধারা ১৯.৩ ও ১৯. ৪ : ‘নির্যাতনের শিকার নারীকে আইনগত সহায়তা প্রদান করা, নারী পাচার বন্ধ ও ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করা।’   অবশ্যপালনীয় ও শরীয়তসম্মত সুপারিশ, কিন্তু প্রয়োগ হবে তো?   

* ধারা ২০.১ : ‘সশস্ত্র সংঘর্ষ ও জাতিগত যুদ্ধে নারীর অধিকতর নির্যাতিত ও ক্ষতিগ্রস্ত হওয়ার বিরুদ্ধে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সচেতনতা সৃষ্টি করা।’   শুধু সচেতনতা সৃষ্টি! এটা কি এ জন্য যে, ফিলিস্তিন, ইরাক, আফগানিস্তান, কাশ্মীর, পাকিস্তানের উপজাতীয় এলাকাসহ বিশ্বের বিভিন্ন এলাকায় যে সকল নারী হামলা ও নির্যাতনের শিকার হচ্ছেন, তারা প্রায় সকলেই মুসলিম? ইসলামে তো শত্রুপক্ষের নারীকেও আক্রমণ করতে নিষেধ করা হয়েছে জিহাদের ক্ষেত্রে।   

* ধারা ৩৪.১১ : মায়ের দুধ শিশুর অধিকার...’।   ভালো প্রস্তাব। কুরআন মজীদে সন্তানের জন্য মাতৃদুগ্ধের বিষয়টিকে সবিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে বহু আগেই, যা চিকিৎসা বিজ্ঞান বুঝতে পেরেছে বহু পরে।   

৩৭, ৩৮ ও ৩৯ নং ধারায়ও প্রতিবন্ধী নারীসহ বিশেষভাবে দুর্দশাগ্রস্ত নারীর বিশেষ সুবিধা প্রদানের প্রস্তাব আছে, যা ভালো প্রস্তাব এবং অবিলম্বে কার্যকর করা উচিত।   উপরোক্ত ধারাগুলো ছাড়াও নীতিমালায় আরো কিছু ধারা রয়েছে যেগুলোর কোনো কোনোটি মৌলিকভাবে এবং অনেকগুলো আংশিকভাবে ইতিবাচক। এ সংক্ষিপ্ত পরিসরে সেগুলো নিয়ে আলোচনা করা গেল না।   

অযৌক্তিক ধারাসমূহ :   

জাতীয় নারী উন্নয়ন নীতিমালা ২০১১ তে বহু ধারা এমন রয়েছে যেগুলো অনেকটাই অযৌক্তিক ও বাস্তবতা বিবর্জিত। এবার এমন কয়েকটি ধারা পেশ করা হচ্ছে।   

* ধারা ১৬.৩: ‘নারীর রাজনৈতিক, সামাজিক, প্রশাসনিক ও আইনগত ক্ষমতায়ন নিশ্চিত করা।’   

* ধারা ৩২.৭ : ‘জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের সংখ্যা ৩৩ শতাংশে উন্নীত করা ও বর্ধিত সংরক্ষিত আসনে প্রত্যক্ষ ভোটে নির্বাচনের উদ্যোগ গ্রহণ করা’ এবং ৩২ নং অধ্যায়ের অন্যান্য উপধারাসমূহ।   

* ধারা ৩৩.১ : প্রশাসনিক কাঠামোর উচ্চ পর্যায়ে নারীর জন্য সরকারি চাকরিতে প্রবেশ সহজ করার লক্ষ্যে চুক্তিভিত্তিক এবং পার্শ্ব প্রবেশের (Lateral Entry) ব্যবস্থা করা।’   

* ধারা ৩৩.৪ : ‘নারীর ক্ষমতায়নের লক্ষ্যে প্রবেশপর্যায়সহ সকল পর্যায়ে, গেজেটেড ও নন গেজেটেড পদে কোটা বৃদ্ধি করা।’   

* ধারা ৩৩.৫ : ‘সকল ক্ষেত্রে নারীর জন্য নির্ধারিত কোটা পূরণ সাপেক্ষে কোটা পদ্ধতি চালু করা।’   

* ধারা ৩৩.৬ : ‘কোটার একই পদ্ধতি স্বায়ত্বশাসিত ও বিধিবদ্ধ প্রতিষ্ঠানে প্রযোজ্য হবে এবং বেসরকারী ও স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানসমূহকেও এই নীতি অনুসরণের জন্য উৎসাহিত করা।’   


উপরোক্ত ধারাগুলো ছাড়াও সরকার ও স্থানীয় সরকারের নীতি নির্ধারণী পর্যায়ে এবং প্রশাসন, দূতাবাস, ইউজিসিসহ বিভিন্ন স্তরে কোটাভিত্তিক চাকুরীর নিশ্চয়তা প্রদানের কথা আলোচিত নীতিমালার আরো অনেক ধারা-উপধারায় রয়েছে। 

  মহিলাদেরকে জোরপূর্বক সংসদে ও স্থানীয় সরকারে নিয়ে আসার এ প্রয়াস পুরনো। সরকারী চাকরিতে তাদের জন্য আগে থেকেই কোটা-পদ্ধতি চালু আছে। অর্থাৎ অধিক যোগ্য পুরুষ প্রার্থী থাকলেও নির্ধারিত কোটায় কম যোগ্যতাসম্পন্ন মহিলাদেরকে নিয়োগ দেওয়া হয়। অথচ সাধারণ নারীসমাজের উন্নয়নে যে এসব নীতি কোনো ভূমিকা পালন করতে পারেনি তা তো বাস্তব সত্য। সংসদে কোটাভিত্তিক মহিলা সদস্য নেওয়া হচ্ছে দুই দশকেরও বেশি সময় আগে থেকে। প্রথমে ছিল ৩০ জন করে পরে করা হয়েছে ৪৫ জন। কিন্তু এখন স্বীকার করা হচ্ছে যে, রাজনৈতিক নেতা-নেত্রীদের করুণার বদৌলতে নিয়োগ পাওয়া এসব মেম্বারগণ কোন ভূমিকাই রাখতে পারছেন না। তাহলে এত বছর পর্যন্ত রাষ্ট্রের কোটি কোটি টাকা তাদের পিছনে ব্যয় করা হল কেন? এখন বলা হচ্ছে (সুপারিশকৃত নীতিমালায়) ৩৩% আসন মহিলাদের জন্য সংরক্ষিত থাকবে এবং তারা প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হবেন। সংসদের ৩০০ আসনে মহিলা ও পুরুষ সকলেই নির্বাচনে প্রার্থী হতে পারবে কিন্তু ১০০টি আসন শুধু মহিলাদের জন্য থাকবে এবং আগের মত সংসদ-সদস্যদের ভোটে নয়; বরং তারা নিজেরা (শুধু মহিলারা) সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করে সংসদসদস্য হবেন। কিন্তু এতে কি কোন সুফল আসবে? কারণ তাদের কথা মত বর্তমান মনোনয়নব্যবস্থার মাধ্যমে সংসদসদস্য হওয়া মহিলাগণ সংসদে তেমন কিছু করার সুযোগ পান না। কারণ তাঁরা পুরুষের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে নির্বাচিত হয়ে আসেননি। তাহলে সুপারিশকৃত প্রত্যক্ষ নির্বাচনেও একই কথা থাকছে। এখানেও তো সাধারণ আসনে পুরুষের সাথে প্রতিযোগিতার সুযোগ থাকা সত্ত্বেও তারা সংরক্ষিত আসনে নিজেদের (নারীদের) মাঝে প্রতিযোগিতা করে সংসদে গেলে তাদের মান ও দাম কি সাধারণ আসনে পাশ করে আসা সংসদ-সদস্যদের সমান হয়ে যাবে?   তখনও তো পুরুষ সংসদ-সদস্যরা বলতে পারবে যে, তোমরা তো আমাদের সাথে প্রতিদ্বন্দ্বিতায় নামনি। বরং নিজেরা নিজেদের মধ্যে লড়ে জিতে এসেছ।   

আমি ২০০৮-এর নীতিমালার উপর আলোচনা করতে গিয়ে বলেছিলাম, ‘আসলে নারীবাদীরা ইতিহাস ও বাস্তবতাকে চেপে যেতে চায়। জাতিসংঘের নারী-দশক ঘোষিত হয়েছে ১৯৭৫ সালে। এর পর তিন দশকেরও বেশি সময় পার হয়েছে। আর এরও অনেক আগে থেকে একশ্রেণীর এনজিও এবং নারীবাদী খেতাবধারী লোক তোড়জোড় করে আসছে নারীর তথাকথিত ক্ষমতায়নের জন্য। অথচ দেখা যাচ্ছে, ১৯৯১ সনে প্রত্যক্ষভাবে ভোটে ৫জন মাত্র নারী জয়ী হয়েছিলেন। আর ২০০১-এ এর সংখ্যা হয়েছে ৭। বংশ ও পারিবারিক ঐতিহ্য বাদ দেওয়া হলে এ সংখ্যাও কি শূন্যে গিয়ে দাঁড়াতো কিনা তা প্রত্যক্ষ ভোটে জয়ী হওয়া ব্যক্তিদের নামের উপর একটু নজর বুলিয়ে নিলেই পরিষ্কার হয়ে যাবে।   

‘দেশে ১৬ বছর পর্যন্ত সরকারপ্রধান ছিলেন ২ জন নারী। তারা সর্ববৃহৎ দু’টি দলেরও প্রধান। তাদের মন্ত্রী সভাগুলোতে কতজন নারী ছিলেন? তত্ত্বাবধায়ক সরকারের আমলে ‘নারী উন্নয়ন নীতি ’০৮-এর অনুমোদন দেওয়া হয়েছিল সেখানে কি মহিলা বিষয়ক উপদেষ্টা ছাড়া আর কোনো নারী উপদেষ্টা ছিলেন (এ উপদেষ্টা পরিষদের অন্তর্ভুক্তির জন্য তো সংসদসদস্য হওয়ারও বাধ্যবাধকতা নেই।) বিএনপির স্থায়ী কমিটিতে দলীয় প্রধান ছাড়া কি আর কোনো নারী আছে? জাতীয় নির্বাহীকমিটির ৭৯ জনের মধ্যে নারী সদস্যের সংখ্যা ৬, আওয়ামী লীগের প্রেসিডিয়ামে দলীয় প্রধানসহ নারীর সংখ্যা ৪। আর সচিব কমিটির ৩১ জনের মধ্যে নারী আছেন ৩ জন। জাতীয় পার্টির ৪১ সদস্যের প্রেসিডিয়ামে নারী হলেন ২ জন। বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দী্রয় কমিটিতে ৩৫ জনের মধ্যে নারীর সংখ্যা ৪। জাসদ (ইনু) র ১০১ জনের কমিটিতে নারী আছেন ৩ জন। ওয়ার্কার্স পার্টির ৪১ সদস্যের কমিটিতে নারী রয়েছেন ২ জন। আর তাদের পলিটব্যুরোতে কোনো নারী সদস্য নেই।   ‘এই যখন জাতীয় রাজনৈতিক দলগুলোর অবস্থা তখন বর্তমান নির্বাচন কমিশন শর্ত দিয়েছেন ৩৩% নারী তাদের কমিটিতে নিতে হবে। কিন্তু বড় কোনো দলই এ শর্ত পূরণ করতে তাৎক্ষণিকভাবে সম্মত হয়নি। তারা ইসিকে বাস্তবতা উপলব্ধির পরামর্শ দিয়েছে। যার প্রেক্ষিতে এখন ইসি বলছে দলগুলোকে এ শর্ত পূরণ করতে হবে পর্যায়ক্রমে ২০২০ সনের মধ্যে। কিন্তু রাজনৈতিক দলগুলো বলছে, এ সময় আরো বৃদ্ধি করা হোক। তো এই হচ্ছে আমাদের দেশের বাস্তবতা। 

এবার নজর দেওয়া যাক আন্তর্জাতিক পরিমন্ডলে। জাতিসংঘ প্রধানের আসনে এ পর্যন্ত কি কোনো নারী আসীন হয়েছেন? গণতন্ত্রের প্রবক্তা আমেরিকায় এ পর্যন্ত কি কোনো নারী প্রেসিডেন্ট হয়েছেন? সেখানে প্রতিনিধি পরিষদ ও সিনেটে নারীর সংখ্যা কত ভাগ? কয়জন গভর্নর আছেন নারী? 

এই প্রশ্নগুলোর উত্তর নারীবাদীদের প্রতিকূলে। আসলে তারা কঠিন বাস্তবতাকে এড়িয়ে চলতে চায়। আর নারী ক্ষমতায়নের ধুয়া তুলে নিজেরাই লুফে নিতে চায় সাধারণ জনগণের অর্থে পরিচালিত রাষ্ট্রের বিভিন্ন সুযোগ-সুবিধা। তারা জনগণকে বুঝতে দিতে চায় না যে, এভাবে জবরদস্তি ক্ষমতায়নের ব্যবস্থা দ্বারা শুধু এলিট শ্রেণীর নারীদেরই স্বার্থ হাসিল হয়। তেল লাগে শুধু তেলার মাথায়। সাধারণ নারীসমাজের কোনোই লাভ হয় না। কারণ সংরক্ষণ ও কোটার বদৌলতে কিছু লোক চেয়ার পেয়ে গেলেও এতে সাধারণ নারীসমাজের ক্ষমতায়ন তো দূরের কথা, তাদের সামান্য উপকারও হবে না বা হচ্ছে না, বরং তাদের নাম ভাঙ্গিয়ে সুবিধা ভোগ করবে গুটিকয়েক এলিট।’ (আলকাউসার, এপ্রিল ২০০৮ ঈ.)   এই বাস্তবতার কি তেমন কোনো পরিবর্তন হয়েছে?   

* ধারা ২১.১ : ‘নারী শিক্ষা বৃদ্ধি, নারী-পুরুষের মধ্যে শিক্ষার হার ও সুযোগের বৈষম্য দূরা করা’। ...   বৈষম্য তো উল্টো দিকে। উচ্চ মাধ্যমিক পর্যন্ত তো এখনো নারীদের বিনা বেতনে পড়ার সুযোগ রয়েছে, যা পুরুষদের নেই।   

* ধারা ২৬.২ : ‘চাকরি ক্ষেত্রে নারীর বর্ধিত নিয়োগ নিশ্চিত করার লক্ষ্যে প্রবেশপর্যায়সহ সকল ক্ষেত্রে কোটা বৃদ্ধি এবং কার্যকর বাস্তবায়ন নিশ্চিত করা।   

* ধারা ২৬.৩ : সকল নিয়োগকারী প্রতিষ্ঠানকে সরকার অনুসৃত কোটা ও কর্মসংস্থান নীতির আওতায় চাকরি ক্ষেত্রে নারীকে সকল প্রকার সম-সুযোগ প্রদানের জন্য উদ্বুদ্ধ করা।   প্রকৃত মেধাবীদেরকে (ছেলে হওয়ার কারণে) বাদ দিয়ে কোটাভিত্তিক নিয়োগ দিতে দিতে পরে রাষ্ট্রযন্ত্রই না আবার কোটার বেড়াজালে আটক হয়ে যায়।   

‘নারী উন্নয়ন নীতি’তে অযৌক্তিক ও বাস্তবতা বহির্ভূত ধারার কমতি নেই। সচেতন কোনো ব্যক্তি নিরপেক্ষভাবে পড়লেই সেগুলো দেখতে পাবেন।   

নারী উন্নয়ন নীতি ও ইসলাম   

যদিও সৃষ্টিকর্তা আল্লাহ তাঁর সৃষ্ট মানবজাতিকে নারী-পুরুষ দু’ভাগে বিভক্ত করে তাদের প্রত্যেকের দায়িত্ব ও অধিকার ঠিক করে দিয়েছেন এবং একমাত্র ইসলামী বিধানেই নারী-পুরুষ উভয়ের মুক্তি ও সফলতার নিশ্চয়তা রয়েছে তথাপি নারীবাদীরা সব সময়েই ধর্মকে তাদের প্রতিপক্ষ হিসাবে দাঁড় করিয়ে আসছে। নারীকে ধর্মীয় গন্ডির বাইরে আনতে পারলেই তারা খুশি হয়। 

এরই ধারাবাহিকতায় রচিত হয়েছে জাতিসংঘের ‘সিডও’ সনদ 

তথাকথিত মুক্তি ও উন্নয়নের নামে মাতৃজাতিকে আল্লাহ-রাসূলের বিধান থেকে সরিয়ে নিজেদের স্বার্থসিদ্ধিই যে এর উদ্দেশ্য, তা তো আর খোলাসা করে বলার প্রয়োজন নেই।   

জাতীয় নারী উন্নয়ন নীতিতেও ঘুরিয়ে পেঁচিয়ে অনেক ক্ষেত্রেই ধর্মদ্রোহিতার আশ্রয় নেওয়া হয়েছে। যেমন : ‘জাতীয় নারী উন্নয়ন নীতির লক্ষ্য’ শিরোনামে বলা হয়েছে-‘ধারা : ১৬.১ : বাংলাদেশ সংবিধানের আলোকে রাষ্ট্রীয় ও গণজীবনের সকল ক্ষেত্রে নারী-পুরুষের সমান অধিকার প্রতিষ্ঠা করা।   ধারা : ১৬.১২ : রাজনীতি, প্রশাসন ও অন্যান্য কর্মক্ষেত্রে আর্থসামাজিক কর্মকান্ড, শিক্ষা-সংস্কৃতি ও ক্রীড়া এবং পারিবারিক জীবনের সর্বত্র নারী-পুরুষের সমান অধিকার প্রতিষ্ঠা।’   অথচ আল্লাহ তাআলা অনেক ক্ষেত্রে নারীদেরকে পুরুষের চেয়ে বেশি অধিকার দিয়েছেন। যেমন, কন্যাসন্তানের খোরপোষ পিতা বা অভিভাবককে বহন করতে হয় তার বিয়ে হওয়া পর্যন্ত অথচ ছেলের বেলায় তা হল বালেগ হওয়া পর্যন্ত। বিবাহের সময় স্ত্রীকে মোহর দেওয়া স্বামীর দায়িত্বে, এক্ষেত্রে স্ত্রীর কোনো দায়িত্ব নেই। বিবাহের পর স্ত্রী ও সন্তানদের খোরপোষ বহন করতে হয় স্বামীকে, স্ত্রীকে এমন কোনো দায়িত্ব নিতে হয় না। 
আবার অনেক বিষয় রয়েছে যেখানে দায়িত্ব ও কর্তৃত্ব দেওয়া হয়েছে পুরুষকে। নারীবাদীদের কৃত্রিম ক্ষমতায়নের চেষ্টা সত্ত্বেও বাস্তব জীবনে এখনো বিশ্বব্যাপী এর প্রতিফলন দেখা যায়। এ বিষয়ে কিছু আলোকপাত এই নিবন্ধেও করা হয়েছে। 

সুতরাং সমতা, সমান অধিকার ও সাম্যের শব্দগুলো একেবারেই অবান্তর।  তার স্থলে হওয়া দরকার ন্যায্য, ইনসাফভিত্তিক ইত্যাদি শব্দ।   

* ধারা ২৩.৫ : ‘সম্পদ, কর্মসংস্থান, বাজার ও ব্যবসায় নারীকে সমান সুযোগ ও অংশিদারিত্ব দেয়া’।   

এ ধারায় ‘সম্পদ’ দ্বারা যদি উদ্দেশ্য হয় উত্তরাধিকার সম্পদ তবে তা কুরআনের বিধানের সম্পূর্ণ বিরোধী। নারীর খরচাদির সকল দায়িত্ব অন্যের উপর দিয়েও ইসলাম যেখানে ক্ষেত্রবিশেষে উত্তরাধিকার সম্পদের ক্ষেত্রে নারীকে পুরো অর্ধেক সম্পত্তির হকদার করেছে সেখানে তারা নতুন করে কী বলতে চান?  

আর যদি বলা হয় সম্পদের দ্বারা উত্তরাধিকার উদ্দেশ্য নয়, তবে এটা কার সম্পদ? নারীর নিজের? তাহলে অংশিদারিত্বের প্রশ্ন কেন আসবে? 

আর যদি বলা হয়, না এটা তার স্বামীর সম্পদ, তাহলে কি জীবিত থাকতেই নারী স্বীয় স্বামীর সম্পদের অর্ধেকের অংশিদার হয়ে যাবে?  

যদি এমনটিই তাদের উদ্দেশ্য হয় তবে নীতিমালার একটি স্থানে নারীর জন্য আশ্রম তৈরির সুপারিশের কথা যুক্তিসঙ্গত। কারণ পশ্চিমা কোনো কোনো রাষ্ট্রের মত অনেক অবোধ নারী স্বামীর কামাই করা সম্পদের অর্ধেক হাতিয়ে নিয়ে যখন সমাজচ্যুত হবে তখন তাকে তো বৃদ্ধাশ্রমেই আশ্রয় নিতে হবে।   

লক্ষণীয় বিষয় হল, এই ধারাটিও বর্তমান নীতিমালায় হুবহু সেভাবেই রেখে দেওয়া হয়েছে যেমনটা ২০০৮-এর নীতিমালায় ছিল। 

অথচ ঐ সময় নারীনীতি ঘোষিত হওয়ার আগে ও পরে জাতীয় পত্রিকাগুলোতে যখন নিয়মিত লেখা হচ্ছিল যে, উত্তরাধিকার সম্পদে সমানভাগের বিষয়টি এবারের নীতিমালায় রয়েছে তখন কিন্তু সংশ্লিষ্ট মহল ছিল সম্পূর্ণ নিরব। তারা একবারও এর প্রতিবাদ করেনি। কিন্তু যখন দেশব্যাপী ঈমানদার লোকগণ বিক্ষুদ্ধ হয়ে উঠলেন তখন তারা অস্বীকারের রাস্তা বেছে নিয়ে ছিলেন।  

অথচ এ ধারার জবাবে কোন যুক্তিসঙ্গত ব্যাখ্যা না পূর্বসূরীরা দিয়েছেন না উত্তরসূরীরা। আসলে শাক দিয়ে তো আর সব সময় মাছ ঢাকা যায় না। 

‘নারী নীতিমালা’র বিভিন্ন অংশে এমন অনেক ধারা-উপধারা রয়েছে যেগুলোতে শব্দ ও বাক্যের ব্যাপকতা এমনভাবে রাখা হয়েছে যে, কুরআন বিরোধী আইন বানানোর ছুতো হিসেবে ব্যবহার করা যেতে পারে।   

দেশের ইসলামপন্থীরা যখন তাদের ঈমানী দায়িত্ব পালনার্থে এ নীতির সংশোধনীর দাবী তুললেন, তখন গাত্রদাহ শুরু হয়ে গেল সেই চিহ্নিত স্বঘোষিত প্রগতিশীল মহলটির এবং সরকারের ভিতর ঘাপটি মেরে থাকা একশ্রেণীর ইসলাম বিরোধী এনজিওদোসর লোকের। 

এ অবস্থাটা ২০০৮-এর নীতিমালা প্রকাশের পরও দেখা গেছে। ঐ সময় সরকারের মহিলা বিষয়ক উপদেষ্টা তো ক্ষেপেই গিয়েছিলেন! তিনি বড় বড় রাজনৈতিক দলগুলোকে  ( যাদের বড় বড় প্রায় সব নেতাকে তারাই জেলে আটক করেছিলেন )  আহবান জানিয়েছিলেন আলেমসমাজের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার! এবং বলেছিলেন, ঐক্যবদ্ধ হওয়া ছাড়া মৌলবাদীদের দমানো যাবে না! 

অথচ জনগণের ট্যাক্সের পয়সায় চাকুরী করা একজন ব্যক্তি দেশের সংখ্যাগরিষ্ঠ ধর্মপ্রাণ লোকদেরকে দমন করার প্রস্তাব দেন কোন সাহসে তা কি চিন্তা করার বিষয় নয়? 

আসলে মনোনয়নের মাধ্যমে ক্ষমতায় আসা অনির্বাচিত সরকারের কিছু কিছু অসুবিধার মধ্যে এটিও একটি যে, এর সুযোগ নিয়ে কখনো কখনো এ জাতীয় লোকেরাও ক্ষমতার মসনদে বসে নিজেদের হীন স্বার্থ চরিতার্থ করার সুযোগ পেয়ে যায়।  

একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক তখন একটি চিহ্নিত দৈনিকে কলাম লিখেছিলেন, যার শিরোনাম ছিল ‘নারী উন্নয়ন নীতির বিরুদ্ধে বিক্ষোভ কেন’। তাঁর কথা ছিল, ‘জরুরি আইনের মধ্যে ইসলামপন্থীদের বিক্ষোভ করতে দেওয়া হল কেন?’ এর আগে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অবমাননাকর কার্টুন প্রকাশের বিরুদ্ধে জরুরি অবস্থার মধ্যে বিক্ষোভের সুযোগ দেওয়ারও তিনি কঠোর সমালোচনা করেছিলেন ঐ লেখায়। 

এ সকল বুদ্ধিজীবীর স্ব-বিরোধী অবস্থা দেখলে আশ্চর্য হতে হয়। যারা নিজেদের মতলবের সবক্ষেত্রে গণতন্ত্রের দোহাই দেয়, মুক্ত চিন্তার কথা বলে, প্রগতির ধুয়া তুলে জরুরি আইনসহ অনেক নিয়মনীতিকে মানবাধিকার-পরিপন্থী আখ্যা দেয় তারাই আবার আল্লাহর বিধান লংঘনের বিরুদ্ধে, আল্লাহর রাসূলের অবমাননার বিরুদ্ধে বিক্ষোভকারীদেরকে জরুরি আইন লংঘনের দায়ে শাস্তি দিতে বলে।   

২০০৮-এর মতো এখনও কেউ কেউ বলতে চাইছেন যে, ‘ইসলামপন্থীরা নীতিমালাটি না পড়েই এর বিরুদ্ধে বলছে’। অথচ ঐ সময় যারা এ নীতির প্রতিবাদ করেছিলেন তারা ধারা উপ-ধারার ক্রমিক নং এবং বাক্য উদ্ধৃত করে তাদের মতামত পেশ করেছিলেন।

বিভিন্ন ইসলামী ফোরাম থেকে পৃথক পৃথকভাবে দেয়া প্রতিবাদ লিপি, বিবৃতি ও সংবাদ সম্মেলনে তারা সু-নির্দিষ্টভাবেই বিষয়গুলো তুলে ধরেছিলেন। মাসিক আলকাউসারের তত্ত্বাবধায়ক মাওলানা মুহাম্মাদ আবদুল মালেক সাহেবও একটি প্রতিনিধি দলসহ আইন ও ধর্ম মন্ত্রণালয়ের মাননীয় উপদেষ্টার সাথে সাক্ষাৎ করে এ ব্যাপারে সুনির্দিষ্টভাবে তাদের মতামত উপস্থাপন করেছিলেন এবং কুরআন-হাদীসের রেফারেন্সসহ ইসলামের সাথে ধারা-উপধারাগুলোর সংঘর্ষের দিকটি তুলে ধরেছিলেন।    

আসলে ইসলামপন্থীদেরকে নীতিমালা না পড়ার দায়ে অভিযুক্ত করে ঐ সকল বুদ্ধিজীবী তাদের নিজেদের চরিত্রেরই প্রকাশ ঘটাচ্ছেন। তাঁরা যেমনিভাবে ধর্মীয় লেখাপড়া না করেও এবং কুরআন-হাদীসের প্রাথমিক জ্ঞান না রেখেও ধর্মের যেকোনো মনগড়া ব্যাখ্যা দিতে দ্বিধাবোধ করেন না, আবার আরেক শ্রেণী ইংরেজী বা বাংলা অনুবাদ পড়েই কুরআনের গবেষক সেজে যান তাঁরা হয়ত ভেবেছেন আলোচিত নীতির বিরোধীতাকারীরাও তেমনই করছে।   

এ কারণেই নীতিমালার 
১৭.৫ ধারার বক্তব্য নিয়ে কথা উঠেছে। যাতে বলা হয়েছে ‘স্থানীয় বা রাষ্ট্রীয় পর্যায়ে কোন ধর্মের, কোন অনুশাসনের ভুল ব্যাখ্যার ভিত্তিতে নারীস্বার্থের পরিপন্থী এবং প্রচলিত আইন বিরোধী কোন বক্তব্য বা অনুরূপ কাজ করা বা কোন উদ্যোগ নেয়া যাবে না।’   

এ ধারাটিও হুবহু ঐভাবেই আছে যেভাবে ২০০৮-এর নীতিমালায় ছিল।     


নারী নীতি ও কথার ফুলঝুড়ি  

ধারাটিতে ধর্মের বা অনুশাসনের ভুল ব্যাখ্যা দ্বারা কী বুঝানো হয়েছে তা স্পষ্ট নয়। আর কার ব্যাখ্যা শুদ্ধ এবং কার ব্যাখ্যা ভুল তাও বলা হয়নি। এমন তো নয় যে, উপরোক্ত বুদ্ধিজীবী ও অধ্যাপকদের মত লোকেরা ধর্মের যে ব্যাখ্যা দিবেন তা হবে সঠিক ব্যাখ্যা। আর যারা সারা জীবন কুরআন-হাদীস পড়েছেন এবং এর বিধিবিধান নিয়ে গবেষণা করেছেন তাঁদের ব্যাখ্যা হবে ভুল ব্যাখ্যা? 

 জাতীয় নারী উন্নয়ন নীতি ’১১-এ দরিদ্র নারীদের কথাও আছে। নারীকে দারিদ্রে্যর অভিশাপ থেকে মুক্ত করা, নারীর সু-স্বাস্থ্য ও পুষ্টি নিশ্চিত করা, দুর্দশাগ্রস্ত নারীর চাহিদা পূরণ, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত নারীদের পুনর্বাসন, নারীর খাদ্য-নিরাপত্তা, নারীর জন্য উপযুক্ত গৃহায়ন ইত্যাদি অনেক ধারা রয়েছে যেগুলো পড়লে ও শুনলে ভালই লাগে।   

যে দেশে নারী-পুরুষ নির্বেশেষে অর্ধেকেরও বেশি লোক চরম দারিদ্রে্যর মধ্যে বাস করে, দু মুঠো আহার জোগানো যাদের প্রায়ই সাধ্যে কুলায় না, সে দেশে অন্তত নারীশ্রেণীর জন্যও যে এমন শ্রুতিমধুর সুপারিশ ও অঙ্গিকার করা হচ্ছে তা দেখে ভাল লাগারই কথা। যদিও পুরুষ দরিদ্রে্যর জন্য এমন কোন সরকারী অঙ্গিকার বা নীতি প্রণীত হয়েছে বলে শোনা যায়নি, তবুও যদি দরিদ্র মহিলাদের বেলায়ও তা আংশিক হলেও কার্যকর হয় সেটিও হবে সুখের কথা। দরিদ্র নারী সরকারী খাদ্য, বাড়ী ও স্বাস্থ্যসেবা পেলে সে তো আর একা ভোগ করবে না। নিশ্চয় তার পিতা, স্বামী, ভাই ও পুত্র সন্তানদেরকেও তাতে শামিল করবে। এতে পুরুষগণও উপকৃত হবে বৈকি!   

নারীর জন্য যা করা দরকার   পশ্চিমাদের দেখানো মরিচিকাময় তথাকথিত নারী উন্নয়নের পথ দেখিয়ে এ দেশের ধর্মপ্রাণ নারীসমাজকে যেভাবে ধ্বংসের মুখে পতিত করা হচ্ছে, যেভাবে মাতৃজাতি নারীদেরকে পণ্য বানিয়ে, তাদের বিনোদনের খোরাক বানিয়ে তাদেরকে অসম্মান করা হচ্ছে এবং যেভাবে পুরুষের সাথে অসম প্রতিযোগিতায় ঠেলে দেওয়া হচ্ছে, আবার অর্ধেক ক্ষেত্রে দাঁড় করানো হচ্ছে পুরুষের প্রতিদ্বন্দ্বী হিসাবে তা যে মহিলাদেরই সর্বনাশ করছে তা তো আর বলার অপেক্ষা রাখে না। 
আসলে একশ্রেণীর স্বার্থান্বেষী পুরুষ এবং তাদের দোসর স্বল্প সংখ্যক নারীই তাদের হীন স্বার্থ চরিতার্থ করার জন্য বিশ্বব্যাপী নারীদেরকে বিপথে ধাবিত করছে। মডেলের নামে নারীকে যত্রতত্র ব্যবহার করছে, বিনোদনের নামে নারী দ্বারা তাদের ভোগ বিলাসের ব্যবস্থা করছে, কাজের নামে তাদের থেকে নিচ্ছে সস্তা শ্রম, সাহায্যের নামে তাদের থেকে হাতিয়ে নিচ্ছে ৪০%-৫০% বা তার থেকেও অধিক হারের সুদ। 

মুসলমান নারীদের দারিদ্র্য ও ধর্মজ্ঞানহীনতার সুযোগে তাদের সাথে করছে হারাম সুদী ব্যবসা। দরিদ্র নারীদের তৈরি পোশাক অভিজাত শপে এনে বিক্রি করছে আকাশচুম্বি দামে এবং তাদেরকে মজুরী দিচ্ছে খুবই সামান্য। আর এ সবের নাম দেওয়া হয়েছে নারী স্বাধীনতা ও নারী উন্নয়ন।   

এই ভুল পথে না চলে যা করা দরকার ছিল তা হল, নারীর জন্য প্রয়োজনীয় বাস্তবমুখী শিক্ষার ব্যবস্থা করা এবং নারী-পুরুষ উভয়ের জন্য পর্যাপ্ত ধর্মীয় শিক্ষার ব্যবস্থা করা, যেন তারা একে অন্যের হক চিনতে পারে এবং আল্লাহর বিধান মত চলে। সুখী হতে পারে। আরো প্রয়োজন ছিল নারীকে শরীয়ত যেসব অধিকার দিয়েছে সেগুলো পাওয়ার ব্যবস্থা করা। উদাহরণ স্বরূপ ‘মহর’ নারীর প্রাপ্য হক। এ দেশে কতজন লোক মহর আদায় করে? অথচ এ সম্পর্কে আলোচিত নীতিমালায় কোনো নির্দেশনা নেই।   মীরাস   নারীর জন্য কুরআনে যে উত্তরাধিকার সম্পদ বরাদ্দ হয়েছে তা পাচ্ছে কতভাগ নারী? দরকার ছিল তা যেন নারীগণ বিনা হয়রানিতে পেয়ে যায় তার ব্যবস্থা করা।   যৌতুকের অভিশাপ   যৌতুক কি বন্ধ হয়েছে? 
প্রয়োজন ছিল মানুষের মধ্যে খোদাভীতি সৃষ্টি করা, যেন তারা এ হারাম দাবী না করে এবং কন্যাদায়গ্রস্ত অভিভাবকদেরকে মেয়ে বিয়ের ব্যাপারে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া।   হিজাব   নারীগণ যেন শরীয়তের বিধান মত পর্দা করে চলে সে জন্য সর্বাত্মক ব্যবস্থা নেয়া প্রয়োজন। এর দ্বারা আল্লাহর হুকুম পালন করা হবে এবং মাতৃজাতির মর্যাদা সংরক্ষিত থাকবে। 
  দুষ্টদের কঠোর শাস্তি   

যারা নারীদের উত্তক্ত করে এবং গুনাহের পথে ঠেলে দেয় প্রয়োজন তাদের কঠোর শাস্তি দেওয়ার ব্যবস্থা করা আর এসব বিষয়ে ইসলামের হুদুদ ও তাজীর-এর চেয়ে উত্তম কোন ব্যবস্থা পৃথিবীতে নেই।   বিনা কারণে তালাক দাতার শাস্তি   যারা একত্রে স্ত্রীকে তিন তালাক দেয় কিংবা বিনা কারণে বউ ছেড়ে দেয় প্রয়োজন তাদেরকে কঠোর শাস্তির আওতায় নিয়ে আসা এবং তা অবশ্যই ইসলামের বিধি অনুযায়ী।   

নারীদের জন্য ইসলামের নেওয়া ব্যবস্থাদি এবং তাদের অধিকার বিষয়ে আরো কিছু কথা লেখার ইচ্ছা ছিল। ইনশাআল্লাহ আলকাউসার-এর পাতায় এ বিষয়ে আরও প্রবন্ধ প্রকাশিত হবে।   নারী উন্নয়ন নীতির উপর লেখার মোটেই ইচ্ছা ছিল না আমার। কারণ কথা অনেক হয়েছে এখন দরকার কাজের।   

আসুন আমরা নারী-পুরুষ বিভক্ত সমাজ নয়, বরং একে অপরের সম্পূরক হিসাবে যার যার দায়িত্ব পালন করি।  আমাদের সকল নারী ও পুরুষদেরকে যিনি সৃষ্টি করেছেন তাঁর বিধানাবলী মেনে চলি। পুরুষগণ নারীদের আল্লাহপ্রদত্ত অধিকারগুলো দিতে এগিয়ে আসি, তাদের প্রতি সদয় হই। আর মহিলাগণও পুরুষদের মর্যাদা বোঝা এবং তাদের হক্ব আদায় করার চেষ্টা করুন। এভাবেই প্রতিষ্ঠিত হবে সুন্দর পরিবার, সুন্দর সমাজ ও ইনসাফভিত্তিক রাষ্ট্র। আল্লাহ আমাদের তাওফীক দিন। আমীন।       


নারীর ন্যায্য অধিকারপ্রাপ্তি নিশ্চিত করুন   -ইসহাক ওবায়দী  

শেরে বাংলা একেএম ফজলুল হক নাকি বলেছিলেন, ‘আই এ্যাম ফার্স্ট মুসলিম দ্যান বাঙ্গালী।’ আমি আগে মুসলমান এরপর বাঙ্গালী। অন্যদের মতো মুসলমানও জীবনের সব কাজ করে, তবে পার্থক্য এই যে, তার সকল কাজ হতে হবে মুসলমানিত্বকে ঠিক রেখে। 

ব্যক্তিগত জীবন থেকে শুরু করে সামাজিক ও রাষ্ট্রীয় জীবন পর্যন্ত সকল ক্ষেত্রে তাকে ইসলামেরই অনুগত থাকতে হবে। এটা তার মুসলমানিত্বের দাবি।   দেশের দুই বৃহৎ রাজনৈতিক দল বিএনপি ও আওয়ামী লীগ মুসলমানদের দল। এর ৯৫ ভাগ নেতা-নেত্রী আল্লাহ-রাসূল ও কুরআন-হাদীসে বিশ্বাস রাখেন। বাকি পাঁচ ভাগ নেতৃত্বে রয়েছেন ভিন্ন জাতিসত্তার অধিকারীরা।   দেশের ৮৫ ভাগ মানুষ মুসলমান হওয়ার কারণেই হয়তো ভোটের আগে রাজনৈতিক দলের নেতানেত্রীরা ইসলামের প্রতি তাদের আনুগত্য প্রকাশ করেন। দু’ দলের নেত্রীকেই ভোটের আগে ওমরা করতে ও রওযা পাক যিয়ারত করতে দেখা যায়। আরো দেখা যায়, নির্বাচনী প্রচারাভিযানের আগে সিলেটের শাহজালাল রাহ. ও শাহ পরাণ রাহ.-এর কবর যিয়ারত করতে। কেউ কেউ নির্বাচনী পোস্টার ও প্রচারপত্রে ধার্মিকতা প্রকাশ করেন। তাবলীগ জামাতের বিশ্ব ইজতেমায় মহিলাদের যাওয়া নিষেধ থাকা সত্ত্বেও দুই নেত্রীকেই দেখতে পাই মোনাজাতে শরীক হতে। একজন আশরাফ টেক্সটাইলে প্যান্ডেল করেন, অন্যজন বাটা সু ফ্যাক্টরিতে প্যান্ডেল করে আখেরী মোনাজাতে অংশগ্রহণ করেন।   আমল-আকীদায় শ��